"আমাকে শিখিয়ে দিন" - এ কথাটি কখনোই বলবেন না!



ধরাযাক, আপনার একজন বন্ধু রান্নাবান্নায় বেশ পারদর্শী। সে বেশ কিছু পুরস্কারও পেয়েছে রান্নাবান্নার প্রতিযোগিতাগুলোতে। এখন তার থেকে অনুপ্রাণিত হয়ে আপনিও রান্নাবান্না শিখতে চান। ঠিক এই পরিস্থিতিতে আপনি কিভাবে তার কাছে থেকে রান্নাবান্নায় হাতেখড়ি পেতে পারেন? বা, ঠিক কিভাবে তাকে প্রশ্ন করতে পারেন যাতে সে আপনার প্রশ্নে গুছিয়ে উত্তর দিতে আগ্রহ পায়?

এবার একটা বাস্তব এক্সাম্পলে আসা যাক। আমি একজন ছোটোখাটো প্রোগ্রামার। আমার বেশ কিছু সফটওয়্যার প্রজেক্ট আছে। কোনো প্রদর্শনীতে বা ঘরোয়া কোনো পরিবেশে নিজের প্রজেক্টগুলো দেখানোর সময় প্রায়ই একটা বাক্য আমি শুনতে পাই, তা হলো "তুমি আমাকে অ্যাপ বানানো শিখিয়ে দাও"। কথাগুলো অনেকটা এমন শোনায় যেন প্রোগ্রামিং একটা টপিক মুখস্ত করার মতো বিষয় তাই সেখানে বসেই আমি তাকে প্রোগ্রামিং শিখিয়ে দিতে পারবো। আমি চাই যে আমার সহপাঠীরা, আমার স্বজনরা আমার কাছে থেকে কিছু শিখুক বা উপকৃত হোক। কিন্তু এভাবে প্রশ্ন করলে বিষয়টা আনপ্রফেশনাল শোনায়।


তাহলে, আপনি কিভাবে কারও কাছে থেকে কোনো বিষয়ের হাতেখড়ি আদায় করে নেবেন?

উপরে বর্ননা করা দৃশ্যপটটা আবার ভাবা যাক, তবে একটু অন্যভাবে! ধরাযাক, আপনি আমার কাছে থেকে ডেভেলপমেন্টের বেসিকটা শিখতে চান। তখন, আপনি বললেন, "আমি প্রোগ্রামিং শিখতে চাই। আমি এটা কিভাবে শুরু করতে পারি? আপনি যদি আমার জায়গায় থাকতেন তবে কোন মেথড ফলো করে প্রোগ্রামিং শিখতেন, যাতে শেখার প্রক্রিয়াটা সেরা হয়? আচ্ছা, প্রোগ্রামিং এর কোনো রকমফের হয় কি?" সত্যি বলছি, আপনার এই প্রশ্ন শুনে আমি মুগ্ধ হয়ে যাবো। নিজের অন্য কাজে বিলম্ব করে হলেও আপনাকে প্রশ্নের উত্তর দিবো আমি।

এবার আসে মূল ধাপটা। আগের প্রশ্নে একজন প্রফেশনালের উত্তর পাওয়ার পরই আপনি জিজ্ঞাসা করলেন, "আপনাকে অসংখ্য ধন্যবাদ। আমি কি কিছু প্রোগ্রামিং রিসোর্স পেতে পারি?" ব্যাস, কেল্লা ফতে! রিসোর্স পাওয়ার জন্য আপনার সাথে কিছু লিংক অথবা ফাইল বিনিময় করতে হবে সেই প্রফেশনালকে। এজন্য ফেসবুক বা কোনো মাধ্যমে সেই দক্ষ ব্যক্তি আপনাকে যুক্ত করে নেবে (কারণ সে ইতোমধ্যেই আপনার প্রতি মুগ্ধ হয়ে গিয়েছে) । চিন্তা করুন, আপনার কানেকশন(ফ্রেন্ডলিস্ট) লিস্টে একজন দক্ষ ব্যক্তিত্ব রয়েছেন! আপনি চাইলেই এরপর যেকোনো সময় তাকে সেই বিষয়ে প্রশ্ন করতে পারবেন!


আবার প্রথম প্রেক্ষাপটে, রান্নার টপিকে ফিরে আসা যাক। রান্নায় দক্ষ সেই বন্ধুকে যদি আপনি বলতেন, "আমাকে রান্না শেখাও" তাহলে তিনি কি আদোও আপনাকে রান্না শেখাতেন? বড়ং, আপনি যদি উপরের মেথড ফলো করতেন তাহলে তিনি তো আপনাকে রান্নার রিসোর্স দিতেনই তার ওপর আপনি আপনার বন্ধুর গুডবুকে স্থান পেতেন। শুধু রান্না নয়, যেকোনো স্কিলড পার্সোনালটি থেকে জ্ঞান আদায় করতে আপনি এই ডায়ালগটা ফলো করতে পারেন!


আপনি: আপনার তৈরি সফটওয়্যারগুলো বেশ সুন্দর। আমি প্রোগ্রামিং শিখতে চাই। আমি এটা কিভাবে শুরু করতে পারি? আপনি যদি আমার জায়গায় থাকতেন তবে কোন মেথড ফলো করে প্রোগ্রামিং শিখতেন, যাতে শেখার প্রক্রিয়াটা সেরা হয়? আচ্ছা, প্রোগ্রামিং এর কোনো রকমফের হয় কি?

দক্ষ ব্যক্তিত্ব: হ্যাঁ, অবশ্যই প্রোগ্রামিং-এর রকমফের হয়। তুমি তোমার চাহিদামতো "…" স্টেপ ফলো করতে পারো।


আপনি: আপনাকে অসংখ্য ধন্যবাদ। আপনি কি আমাকে প্রোগ্রামিং শেখার জন্য কিছু রিসোর্স দিতে পারবেন?

দক্ষ ব্যক্তিত্ব: হ্যাঁ, নিশ্চই! তুমি "…""…" চ্যানেল থেকে প্রোগ্রামিং শিখতে পারো। দাঁড়াও, তোমাকে হোয়াটসঅ্যাপে লিংক দিচ্ছি। তোমার হোয়াটসঅ্যাপ নম্বরটা পেতে পারি?


আপনার প্রোডাক্টিভ জীবন সফল হোক, এই আশা ব্যক্ত করে আজকের এই পোস্টের সমাপ্তি ঘটাচ্ছি! বিদায়!

Comments